এবার তার ছাড়াই ওয়াইফাইয়ের মতো বাড়ি বাড়ি পৌঁছে যাবে বিদ্যুৎ!

বর্তমান যুগে বিজ্ঞান ব্যবস্থা যথেষ্ট উন্নত। যত দিন যাচ্ছে আরো আপডেটেড হচ্ছে। তবে ইলেকট্রিসি ছাড়া ইলেকট্রিক ডিভাইস চালানো সম্ভব?? হ্যাঁ এটাও সম্ভব। ভবিষ্যতে তার ছাড়াও বিদ্যুৎ সরবরাহ করা যাবে। টিভি, ফ্রিজ, ফ্যান সহ যাবতীয় সমস্ত বৈদ্যুতিক সরঞ্জাম চালাতে কোনোরকম বিদ্যুৎবাহী তারের আর প্রয়োজন হবে না। এই সিস্টেমটি মোবাইল নেটওয়ার্কের মত কাজ করবে। এই ব্যাপারে বিজ্ঞানীদের পরীক্ষা সম্পূর্ণ হয়েছে এবং সফল হয়েছে।

১৯৮০ সালে প্রথম এই সিস্টেমটি আবিষ্কার করেছিলেন মহান বিজ্ঞানী টেসলা। এটা সেসময় টেসলা কয়েল নামে পরিচিত ছিল। কিন্ত তাঁর মৃত্যুর পর এই বিষয়টি নিয়ে সেইভাবে কোনো গবেষণা হয়নি। তবে বর্তমানে এই প্রযুক্তিটিকে নিয়ে গবেষণা করা হচ্ছে। টেসলা কয়েলের সাহায্যে বিদ্যুৎ পাঠানো সম্ভব হয়েছে। তারজন্য কোন বিদ্যুৎ সংযোগকারী তার লাগবেনা।

গবেষণাটি করা হয়েছে ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরিতে। সেখানকার বিজ্ঞানীরাও টেসলার মতোই অনুরূপ একটি কয়েল তৈরি করেছেন। এক কিলোমিটারে ১.৬ কিলোওয়াট বিদ্যুৎ পাঠাতে সক্ষম হবে। পুরো পদ্ধতিটি টেসলার নীতিগুলি অনুসরণ করা হয়েছে। টেসলার সিস্টেম অনুযায়ী বিদ্যুৎকে মাইক্রোওয়েভে রূপান্তরিত করতে হবে প্রথমে, এরপর রিসিভারের একটি বিমে ফোকাস করা হয়। সেখানে থাকে আরএফ ডায়োড সহ একটি এক্স-ব্যান্ড ডাইপোল অ্যান্টেনা। যখন মাইক্রোওয়েভগুলি অ্যান্টেনার সাথে মিলিত হয়, তখন কারেন্ট উৎপন্ন হয়।

আগেও কয়েকটি দেশে এ ধরণের গবেষণা করা হয়েছিল,তবে তারা সফল হয়নি। কিন্তু এখন তা সম্ভব হয়েছে। আমেরিকান প্রতিরক্ষা মন্ত্রক এই প্রযুক্তির বিকাশের জন্য চেষ্টা চালাচ্ছন। প্রযুক্তিটি একবার সফল হলে তা মানুষকে অবিশ্বাস্যরকমের সুবিধা প্রদান করবে। ওয়াইফাইয়ের মতো ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *