বিদ্যুৎহীন হয়ে পড়েছে পুরো পাকিস্তান!

খাদ্য এবং জ্বালানি সংকট মোকাবেলা করতে না করতেই এবার পাকিস্তকান সম্মুখীন বিদ্যুৎ সংকটের। পাকিস্তানে বিদ্যুৎ সরবরাহের জাতীয় গ্রিডে বিপর্যয়ে প্রায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে পুরো দেশ। করাচি, লাহোর, ইসলামাবাদ, পেশোয়ারসহ দেশটির কোনো বড় শহরে বিদ্যুৎ নেই।

সোমবার (২৩ জানুয়ারী) ভোরে দেশব্যাপী বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয় পাকিস্তানে। পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রাথমিক তথ্য অনুযায়ী, সোমবার স্থানীয় সময় সকাল ৭টা ৩৪ মিনিটে ন্যাশনাল গ্রিড ফ্রিকোয়েন্সি হারায়, যার ফলে একটি বড় ধরণের বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। বিদ্যুৎ সংকট ঠিক করার জন্য দ্রুত কাজ চলছে।

এতে আরও বলা হয়, কোয়েটাসহ বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। সেই সঙ্গে লাহোর, করাচির বিভিন্ন এলাকাও বিদ্যুৎহীন। ইসলামাবাদে ১১৭টি গ্রিড স্টেশনে বিদ্যুৎ একবারেই নেই। বিভ্রাট ঘটেছে পেশোয়ারেও।

দেশটির বিদ্যুৎমন্ত্রী খুররুম দস্তগীর গণমাধ্যমকে জানিয়েছেন, সোমবার সকালে সিস্টেম চালু করার সময় দেশের দক্ষিণাঞ্চলে জামশোরো এবং দাদু শহরের মধ্যে ফ্রিকোয়েন্সি পরিবর্তনের খবর পাওয়া গেছে। তিনি বলেন, ভোল্টেজ ওঠানামা করায়, একে একে পাওয়ার গ্রিড গুলো বন্ধ করে দেয়া হয়েছিল। এটি খুব বড় সংকট নয়। ইতিমধ্যেই দেশের কিছু গ্রিড চালু করা হয়েছে। সূত্র – রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *