আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একদশ ঘোষণা, জিম্বাবুয়ের ক্রিকেটার থাকলেও নেই কোনো বাংলাদেশি

এবার বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে এই দল নির্বাচন করা হয়েছে। এই একাদশে সুযোগ পাননি বাংলাদেশের কেউ। আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে জস বাটলারকে। ডানহাতি এ উইকেটকিপার-ব্যাটসম্যানের নেতৃত্বে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

ফাইনাল ও টুর্নামেন্ট সেরা হওয়া স্যাম কারেনও আছেন বর্ষসেরা দলে। রানার্সআপ হওয়া পাকিস্তান দলের ক্রিকেটারদের মধ্যে একাদশে জায়গা পেয়েছেন উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও পেসার হারিস রউফ। ভারতের ক্রিকেটারদের মধ্যে বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবের সঙ্গে আছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

সূর্যকুমার ২০২২ সালে ১৪৩.৬৯ স্ট্রাইক রেটে মোট ১ হাজার ১৬৪ রান করেন, যা টি-টোয়েন্টি ইতিহাসে এক ক্যালেন্ডার বর্ষে হাজার রানের মাত্র দ্বিতীয় কীর্তি। শ্রীলঙ্কার এশিয়া কাপজয়ী দলের খেলোয়াড়দের মধ্যে বর্ষসেরায় আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এশিয়া কাপে ৯ উইকেটের পর বিশ্বকাপে ১৫ উইকেট নেন এই রিস্ট স্পিনার।

ব্যক্তিগত নৈপুণ্যে বর্ষসেরার দলে জায়গা করে নিয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও আয়ারল্যান্ডের যশ লিটল। জিম্বাবুয়ের হয়ে ব্যাট হাতে ৭৩৫ রানের পাশাপাশি ৬.১৩ ইকোনমিতে ২৫ উইকেট নেন রাজা। আর আয়ারল্যান্ডের বাঁহাতি পেসার লিটল বিশ্বকাপে ১১টি সহ পুরো বছরে মোট ৩৯টি উইকেট নেন।

বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ: জস বাটলার, মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারেন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হারিস রউফ ও যশ লিটল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *