উত্তরায় গা’র্ডারচাপা: ১ কোটি ৪০ লাখ টাকা ক্ষ’তিপূরণ দিয়েছে চীনা কোম্পানি !

২০২২ সালের ১৫ আগস্টে দেশব্যাপী আলোড়ন তুলেছিল রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন ছিঁড়ে গা’র্ডারচাপায় প্রাইভেটকারের ভেতর পি’ষ্ট হয়ে দুই শিশুসহ পাঁচজনের মৃ’ত্যু’র ঘটনা।

অবশেষে এ দুর্ঘটনার জন্য দায়ী চীনা কোম্পানি ‘চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেড (সিজিজিসি)’ ক্ষতিগ্রস্ত তিনটি পরিবারকে ক্ষ’তিপূরণ হিসেবে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে।

বিআরটি’র প্রকল্প পরিচালক এস এম ইলিয়াস বলেন, আদালতে একটি মামলা চলছে। এর বাইরে সমঝোতার ভিত্তিতে পরিবারকে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে বলে আমাদের জানিয়েছে চীনা কোম্পানি।

অন্যদিকে ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, কোম্পানি ও পরিবারের সদস্যদের মধ্যে আলোচনার পরে তিনটি পরিবার ক্ষ’তিপূরণ পেয়েছে।

তিনি আরও জানান, মামলাটি এখন আদালতে বিচারাধীন রয়েছে। আদালত অতিরিক্ত ক্ষ’তিপূরণ দিতে বললে কোম্পানি দিতে প্রস্তুত।

ইতোমধ্যে কর্তৃপক্ষ প্রকল্পের প্রধান অর্থদাতা এশীয় উন্নয়ন ব্যাংককে ক্ষ’তিপূরণের বিষয়ে অবহিত করেছে বলে জানান ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম।

ওই দুর্ঘটনার পরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি অবহেলার জন্য চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডকে দায়ী করে।

গত বছরের অক্টোবরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, চলতি প্রকল্পের কাজ শেষ হলে ওই কোম্পানিকে বাংলাদেশে আর কাজ করতে দেওয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *