রাজধানীর আট স্থানে আজ বিএনপির সমাবেশ, মাঠে থাকবে আ.লীগ !

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে আজ বুধবার (২৫ জানুয়ারি) দেশব্যাপী সমাবেশ করবে বিএনপি। একইদিন পাল্টা কর্মসূচি নিয়ে রাজধানীতে মাঠে থাকবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বুধবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে সমাবেশ করবে ক্ষমতাসীন দলটি।

রাজধানীতে মোট আট স্থানে বিএনপির এই কর্মসূচি পালন করা হবে। এ সমাবেশ থেকে ৪ ফেব্রুয়ারি সব মহানগর ও জেলায় আবারও বিক্ষোভ সমাবেশের ঘোষণা আসতে পারে।নতুন কর্মসূচি প্রসঙ্গে বিএনপির সিনিয়র এক নেতা বলেন, ৪ ফেব্রুয়ারি সব মহানগর ও জেলায় ফের বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। দশ দফার পাশাপাশি বিএনপিসহ সমমনাদের কর্মসূচির দিন ক্ষমতাসীন আওয়ামী লীগ শান্তি সমাবেশের নামে বিরোধী দলের ওপর হামলা ও পুলিশের জুলুম-নির্যাতনের প্রতিবাদে এ কর্মসূচি ঘোষণা করা হবে। এর সঙ্গে গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিষয়টিও যুক্ত করা হতে পারে।

এছাড়া এই কর্মসূচি থেকে আরো গুরুত্বপূর্ণ কিছু ঘোষনা আসতে পারে। ইতিমধ্যে সমাবেশকে কেন্দ্র করে প্রস্তুত নেতাকর্মীরা। ইতিমধ্যে দলীয় ভাবে কর্মসূচির জন্য সকল ব্যাবুস্থা গ্রহণ করা হয়েছে। এবিষয়ে বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকতউল্লা বুলু বলেন, জনগণের দাবি আদায়ে আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছি। কিন্তু এসব কর্মসূচিতেও ক্ষমতাসীনরা নানাভাবে বাধা দিচ্ছে। সব বাধা উপেক্ষা করে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও আমাদের এ কর্মসূচিতে অংশ নিচ্ছে। আজ ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশেও ব্যাপক উপস্থিতি হবে বলে আশা করি।

দলীয় সূত্রে জানা যায়, আজ দুপুর ২টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বিএনপি। এতে প্রধান অতিথি থাকবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান ও সেলিমা রহমান বিশেষ অতিথি থাকবেন।

তবে বিএনপি ছাড়াও রাজধানীতে সমমনা দলগুলো সাত স্থানে সমাবেশ করবে। বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ, বেলা ৩টায় বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন সড়কে ১২-দলীয় জোট, বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ১২ দলীয় জাতীয়তাবাদী সমমনা জোট, দুপুর আড়াইটায় পূর্ব পান্থপথের এফডিসি সংলগ্ন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বেলা ১১টায় আরামবাগে মোস্তফা মহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম ও বাবুল সর্দার চাখারীর নেতৃত্বাধীন বাংলাদেশ পিপলস পার্টি, বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের (পূর্ব প্রান্তে) সামনে চার দলের গণতান্ত্রিক বাম ঐক্য সমাবেশ করবে।

বিভিন্ন ইস্যুতে সভা-সমাবেশ কর্মসূচির মধ্য দিয়ে আজও মাঠে থাকবে আওয়ামী লীগ। রাজধানীর একাধিক স্থানে সমাবেশ ও অবস্থান কর্মসূচি এবং থানা-ওয়ার্ডে সতর্ক পাহারার মাধ্যমে মাঠ দখলে রাখবে ক্ষমতাসীন দল ও তাদের সহযোগী সংগঠনগুলো। গত সোমবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বুধবার সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কার্যালয়ের সামনে সমাবেশ হবে। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও মহানগর নেতারা উপস্থিত থাকবেন।’

এছারা আজ বুধবার সকাল থেকে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে অবস্থান করার ঘোষণা দিয়েছে। যুবলীগ, ছাত্রলীগসহ দলটির অন্যান্য সহযোগী সংগঠনও রাজপথে সক্রিয় থাকার কথা জানিয়েছে। একইভাবে সারাদেশে সরকারি দলের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সমাবেশে নেতাকর্মীদের মিছিল নিয়ে আসতে নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

এ বিষয়ে আবু আহমেদ মন্নাফী জানান, ‘ইউনিট থেকে ওয়ার্ড, থানা থেকে মহানগর সব স্তরের নেতাকর্মীরা সমাবেশে অংশ নেবেন। বিএনপি যাতে কোনো ধরনের অঘটন ঘটাতে না পারে, সেজন্য তারা রাজপথে সতর্ক থাকবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *