ডাক্তার ছাড়াই স্টাফ দিয়ে অপারেশন, হাসপাতাল মালিককে কারাদণ্ড !

হবিগঞ্জে এনেস্থেসিওলজিস্ট ছাড়াই স্টাফ দিয়ে অপারেশন করার অপরাধে দি জাপান বাংলাদেশ হাসপাতাল মালিককে ৬ মাসের কা’রাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে হাসপাতালের মালিক আরিফুল ইসলাম আরিফের বিরুদ্ধে এ দণ্ডাদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ জহুরুল হোসেন।

জেলা সিভিল সার্জন ডা. নুরুল হক জানান, হবিগঞ্জ শহরের বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত দি জাপান বাংলাদেশ হাসপাতালের বিরুদ্ধে ভুল চিকিৎসার নানা অভিযোগ ছিল স্বাস্থ্য বিভাগের কাছে। বুধবার দুপুরে সিভিল সার্জন ডা. নুরুল হক হাসপাতাল পরিদর্শনে গিয়ে দেখতে পান অপারেশন থিয়েটারে এক রোগীর অপারেশন চলছে।

নিয়ম অনুযায়ী সিজার বা কোনো ধরনের অপারেশনের সময় বিশেষজ্ঞ সার্জনের পাশাপাশি একজন এনেস্থেসিওলজিস্ট ও আরেকজন এমবিবিএস পাশ করা চিকিৎসক থাকার কথা। কিন্তু সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক উম্মে কাসমিয়া জাহান কোনো এনেস্থেসিওলজিস্ট ছাড়াই হাসপাতালের স্টাফ ও আয়াদের সহযোগিতা নিয়ে সিজার করছিলেন।

সিভিল সার্জনের উপস্থিতি টের পেয়েই চিকিৎসক উম্মে কাসমিয়া জাহান ও অপারেশন থিয়েটারে থাকা অন্য স্টাফরা সটকে পড়েন।

এ সময় হাসপাতালের মালিক আরিফুল ইসলাম আরিফকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়। পরে দণ্ডপ্রাপ্ত আরিফুল ইসলামকে কারাগারে পাঠানো হয়।

এদিকে, হাসপাতালের নিজস্ব কোনো চিকিৎসক, নার্স ও লাইসেন্স নবায়ন না থাকায় সিভিল সার্জন বাদী হয়ে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *