সৌদিতে বিরল দৃশ্য, মরুভূমি ছেয়ে গেছে গাছপালায়

সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দায় দেখা মিলছে বিরল দৃশ্যের। মরুভূমির বিশাল অঞ্চল ছেয়ে গেছে গাছপালায়। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, বিস্তীর্ণ পাহাড়-পর্বতজুড়ে সবুজের সমারোহ। মরু অঞ্চলের এমন পরিবর্তনকে ঐতিহাসিক বলছেন বিশ্লেষকরা। স্থানীয়রাও বেশ উপভোগ করছেন সবুজ মরভূমি। খবর রিসার্চ গেট ও ওয়েদার ডটকমের।

মরুভূমির ধুসর রঙ বদলে গেছে সবুজে। সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দার বেশকিছু অঞ্চল ছেয়ে গেছে গাছপালায়। ধূ-ধূ বালুর রাজ্যের এই অভূতপূর্ব পরিবর্তন টের পাওয়া যাচ্ছে মহাশূন্য থেকেও। কীভাবে ধূসর মরুভূমি আর পাহাড়-পর্বত ঢেকে গেছে সবুজের সমারোহে, সেই ছবি ধরা পড়েছে স্যাটেলাইট ছবিতে। অল্প সময়ের ব্যবধানে পরিবর্তনের সেই পার্থক্যটাও বেশ স্পষ্ট।

সৌদি আরবের শুষ্ক মরুভূমির সবুজ রঙ বদলে যাওয়া বেশ আলোড়ন তুলেছে সামাজিক মাধ্যমে। বিরল এই দৃশ্য বিস্ময়ের জন্ম দিয়েছে অনেকের মাঝে। স্থানীয়রাও উপভোগ করছেন প্রকৃতির এই পরিবর্তন। বিস্তীর্ণ জায়গাজুড়ে গাছাপালা জন্মানোর ঘটনাকে ঐতিহাসিক ও বিরল বলছেন বিশ্লেষকরা। জানিয়েছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন প্রভাবেই মরু অঞ্চলের এমন পরিবর্তন।

গেল বছরের ডিসেম্বর থেকেই দফায় দফায় ভারি বৃষ্টিপাত হচ্ছে সৌদিতে। চলতি মাসের টানা বৃষ্টিতে কয়েকটি এলাকায় সৃষ্টি হয়েছে বন্যার, তলিয়ে গেছে সড়কও। দেশটিতে এমন বৃষ্টির ঘটনা বিরল। অনেকেই বলছেন, এমন বর্ষণের ফলেই আরবের পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ মরুভূমিতে জন্ম নিয়েছে গাছপালা। বেশকয়েক বছর ধরেই, মরুভূমিতে সবুজায়নের নানা উদ্যোগ নিচ্ছে সৌদি সরকার। কৃত্রিম পদ্ধতিতে বালুকণা-যুক্ত মাটির উর্বরতা বাড়ানোর চেষ্টা চলছে, অনেক জায়গায় বিভিন্ন পদ্ধতিতে গাছপালাও লাগানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *