সব ধরনের ক্রিকেটকে বিদায় হাশিম আমলার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ২০১৯ সালে। সে বছর ওয়ানডে বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেয়ার পর টেস্ট থেকেও অবসরের ঘোষণা দেন হাশিম আমলা। তবে এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা এই তারকা।

এরপর সারের হয়ে খেলছিলেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে। অবশেষে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ৩৯ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি। আমলা জানান, আর তিনি ক্রিকেটে ফিরছেন না। ফলে খেলোয়াড়ি ক্যারিয়ারের ইতি ঘটলো সময়ের অন্যতম সেরা এই ব্যাটারের।

গত বছর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে শেষ ম্যাচ খেলেছিলেন আমলা। ওই মৌসুমে ৪০ এর কাছাকাছি গড়ে ৭০০ রান সংগ্রহ করে সারেকে শিরোপা জেতাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। আমলা তার দুই দশকের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে ৩৪ হাজার ১০৪ রান করেছেন। যা দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক ক্যালিসের পর সর্বোচ্চ।

স্বাগতিক ভারতের বিপক্ষে ২০০৪ সালে ইডেন গার্ডেনে টেস্টে অভিষেক হাশিম আমলার। এরপর ১২৪ ম্যাচ খেলে ৪৬.৬৪ গড়ে ২৮টি সেঞ্চুরি ও ৪১টি হাফসেঞ্চুরিতে ৯ হাজার ২৮২ রান করেছেন আমলা। এই ফরম্যাটে ৩১১ রানের অপরাজিত একো ইনিংস খেলার কীর্তিও রয়েছে।

২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয় আমলার। টেস্টের মতো ওয়ানডে ক্রিকেটেও বেশ সফল ছিলেন তিনি। ১৮১ ওয়ানডেতে পঞ্চাশের কাছাকাছি (৪৯.৪৬) গড়ে ২৭ সেঞ্চুরি আর ৩৯টি ফিফটিতে করেছেন ৮ হাজার ১১৩ রান। এ ছাড়া ৪৪ টি-টোয়েন্টিতেও দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নামেন এই কিংবদন্তি। যেখানে ৩৩.৬১ গড় ও ১৩২ স্ট্রাইক রেটে ১ হাজার ২৫৭ রান করেন এই ব্যাটার। যেখানে ৮টি ফিফটিও হাঁকান ডানহাতি এই ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *