ফের দেশে ভিভো মোবাইল ফোন বি’স্ফোরণ !

দেশে ফের ভিভোর মোবাইল ফোন বি’স্ফোরণ হয়েছে। এবার গাজীপুরের শ্রীপুর উপজেলার মো. মনিরের ভিভো ওয়াই ২২এস (VIVO Y22S) মডেলের একটি হ্যান্ডসেট বি’স্ফোরিত হয়েছে। মঙ্গলবার বিকেলে তার প্যান্টের পকেটে থাকা অবস্থায় মোবাইলটিতে বি’স্ফোরণ ঘটে। এতে তিনি দগ্ধ হয়েছেন।

মনির জানান, তার ভিভো ফোনটি মাত্র ১৪ দিন আগে কেনা। ভিভোর মতো ব্র্যান্ডের স্মার্টফোন যদি এভাবে বিস্ফোরণ ঘটাতে পারে তাহলে আজকাল স্মার্টফোনগুলো কতটা নিরাপদ। তিনি বলেন, আমরা সম্ভবত আমাদের হাতে জীবন্ত বো’মা ধরে রেখেছি। এটি যেকোনো সময় বি’স্ফোরণ ঘটাতে পারে। দেশে এ নিয়ে বেশ কয়েকবার ভিভোর ফোন বি’স্ফো’রণের ঘটনা ঘটল। ভিভো ফোন বাজারজাতকরণের শুরু থেকেই ব্যবহারকারীদের অভিযোগ কিছুক্ষণ ব্যবহারেই প্রচণ্ড গরম হয়ে যায়।

বাংলাদেশে এ নিয়ে বেশ কয়েকবার ভিভোর ফোন বি’স্ফো’রণের ঘটনা ঘটল। ভিভো মোবাইল ফোন বাজারজাতকরণের শুরু থেকেই ব্যবহারকারীদের অভিযোগ কিছুক্ষণ ব্যবহারেই প্রচণ্ড গরম হয়ে যায় ফোন। এর আগে হংকংয়ের একটি বিমানবন্দরে কারগো বিমানে তোলার আগে ভিভো স্মার্টফোনের চালানে আগুন লাগার ঘটনা ঘটেছে। কারগোতে তোলার আগে হ্যাঙ্গারে হঠাৎ করে একটি চালানে আগুন লাগে। ৪০ মিনিট পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এরপরই জানানো হয়, আপাতত ওই বিমানবন্দরে ভিভো ফোন পরিবহন নি’ষিদ্ধ করা হয়েছে।

গত মাসে উত্তরপ্রদেশের বরেলিতে মোবাইলের ব্যাটারি বি’স্ফোরিত হয়ে মৃ’ত্যু হয়েছে ৪ মাসের একটি বাচ্চা মেয়ের। চলতি বছরের শুরুর দিকে আর একটি ঘটনায় মধ্যগগনে ইন্ডিগো ফ্লাইটে সফররত এক প্যাসেঞ্জারের মোবাইলে আগুন ধরার কারণে আ’তঙ্কের পরিবেশ তৈরি হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট থেকে জানা গেছে, গত ৬-৭ মাসে মোবাইল ফোন বিস্ফো’রণে আহত ৪-৫ জন এখানে চিকিৎসা নিতে এসেছেন। তাদের মধ্যে একজন মারাও গেছেন। যারা বি’স্ফোরণে আহত হয়ে আসেন তাদের প্রায় সবাই মোবাইল ফোন চার্জে দিয়ে কথা বলছিলেন। সেই অবস্থায় বি’স্ফোরণ ঘটে। এতে তাদের মুখমণ্ডল, কান ছাড়াও শ্বাসনালী পুড়ে যায়। সবার অবস্থাই গুরুতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *