স্বাধীন ফিলিস্তিন ছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয়: সৌদি আরব

যতদিন পর্যন্ত ফিলিস্তিনিরা সম্পূর্ণ আলাদা, স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র না পাচ্ছে ততদিন ইসরায়েলের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব। এমনটিই জানিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জেরুজালেমে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান। ওই বৈঠকে সৌদির সঙ্গে সাধারণ সম্পর্ক স্থাপনের ব্যাপারে কথা বলেন নেতানিয়াহু। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহায়তাও চান তিনি।

এরপরই এমন মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফারহান আল সউদ। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে তিনি বলেছেন, ‘স্বাভাবিক সম্পর্ক এবং সত্যিকারের স্থিতিশীলতা আসবে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র দেওয়ার মাধ্যমে।’

বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরব যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র দেশ। তবে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে অস্বীকৃতি জানিয়েছে দেশটি।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আব্রাহাম চুক্তির মাধ্যমে সৌদির প্রতিবেশী আরব আমিরাত এবং বাহরাইন ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এছাড়া মরক্কো ও সুদানও ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করে।

যেটিকে আরব বিশ্বের অন্য দেশগুলো ফিলিস্তিনিদের সঙ্গে ‘বেঈমানী’ হিসেবে দেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *