1. sujhon200@gmail.com : sujhon :
May 20, 2024, 5:50 pm

নীরবে মালদ্বীপ ত্যাগ ভারতীয় সেনাদের

  • Update Time : Monday, May 13, 2024
  • 288 Time View

সময়সীমা শেষ হওয়ার অনেক আগেই নীরবে মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করেছে ভারত। গত কয়েক বছর ধরে মালদ্বীপে ৮০ জন ভারতীয় সেনা জওয়ান কর্মরত ছিলেন। মালদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা করতেন তারা। দীর্ঘ সময় ধরে সেদেশে মানবিক কারণে সহায়তা করে এসেছে ভারতীয় সেনা। একাধিকবার ভারতীয় সেনার হেলিকপ্টার ব্যবহার করে দুর্গতদের উদ্ধার করা হয়েছে। গত ২ ফেব্রুয়ারি সেনা প্রত্যাহার নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়। সেই চুক্তিতে বলা হয়, মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় জওয়ান ও তাদের সহযোগীদের সরাতে হবে ১০ মে এর মধ্যে।

তবে মালদ্বীপ প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, ১০ মে ডেডলাইন শেষের আগেই দেশ ছেড়েছেন ভারতীয় সেনা কর্মকর্তারা। বেশ কয়েকদিন আগে থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু করেছিল ভারত। গত ১২ মার্চ ভারতে ফেরেন ২৫ জন সেনা জওয়ান।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় এক কর্মকর্তা নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে বলেছেন, ২৭ জন ভারতীয় সেনার তৃতীয় ও শেষ ব্যাচ গতকাল শুক্রবার দ্বীপপুঞ্জ ত্যাগ করেছে।

উল্লেখ্য, মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতের সঙ্গে সম্পর্ক কমানোর প্রতিশ্রুতি প্রচারের সময় গত বছর জয়লাভ করেন। তার পর থেকে কৌশলগতভাবে দ্বীপপুঞ্জের দেশটি বেইজিংয়ের দিকে ঝুঁকেছে। ক্ষমতায় আসার পর তিনি তার দেশ থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহারের দাবি জানিয়েছেন, যারা সামুদ্রিক টহলকে সহায়তার জন্য সেখানে অবস্থান করছিলেন। সূত্র: ব্যাংকক পোস্ট

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews